• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
দেওয়ানগঞ্জে ভোটের মাঠে এগিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুন্নী আক্তার জামালপুরে এসএসসিতে জিপিএ ৫ পেল ফতেমা তাবাচ্ছুম নিষ্ঠা জামালপুরে টানা ৩ বার রোবার স্কাউট কমিশনার নির্বাচিত হলেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুক্তা সরিষাবাড়ীতে গুলি পিস্তল ম্যাগাজিন উদ্ধার, আসামী রুকন পলাতক বকশীগঞ্জ উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করলেন এমপি কন্যা মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত বকশীগ‌ঞ্জে শিক্ষার্থী‌দের সা‌থে ও‌সির মত‌বি‌নিময় সভা জামালপুরে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তির সপ্তাহের সমাপনী বকশীগঞ্জে উপজেলা নির্বাচনে নিজের নিরপেক্ষতা জানিয়ে পত্র দিলেন এমপি নূর মোহাম্মদ ইসলামপুরে সেফটিক ট্যাংক খননের সময় মাটি চাপায় শ্রমিকের মৃত্যু

সরিষাবাড়ীতে কমছে পানি ॥ ত্রান বিতরন অব্যাহত ॥ ২ হাজার হেক্টর ফসলের ক্ষতি

মোস্তাক আহমেদ মনির, সরিষাবাড়ী ( জামালপুর) থেকে
জামালপুরের সরিষাবাড়ীতে কমতে শুরু করেছে যমুনার পানি। বাড়ছে দুর্ভোগ । দেখা দিয়েছে গো খাদ্য সংকট। বন্যায় উপজেলার ৮টি ইউনিয়নের চরাঞ্চল ও পৌর এলাকায় বাড়ি-ঘরে পানি ঢুকে প্রায় ২০ হাজার পরিবারের লক্ষাধিক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। দেড় শতাধিক গবাদি পশুর প্রাণহানি ঘটেছে। পানির নিচে তলিয়ে গেছে ২ হাজার হেক্টর বীজতলা ফসলি জমি। পানি কমতে শুরু করলেও শনিবার দুপুর পযন্ত যমুনা নদীর পানি বাহাদুরাবাদ পয়েন্টের বিপদসীমার ৫৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। স্থানীয় সংসদ সদস্য ও তথ্য প্রতিমন্ত্রী আলহাজ ডা. মুরাদ হাসান এমপির নির্দেশে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর মাঝে ইতিমধ্যে নগদ টাকা, ঢেউটিন, চাল ও শুকনো খাবার বিতরন করা হয়েছে।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, পানিতে নিমজ্জিত হয়ে গেছে পাট, আউশ ধান, বোরো ধান, ভুট্টা, তীল, সবজি খেত, বীজতলা ও গোচারণ ভূমিসহ ২ হাজার হেক্টর ফসলী জমি। বীজতলা ফসলি জমি ২ হাজার হেক্টর যাহাতে আমন বীজ তলা ৪৫, আউশ ৭০, পাট ১৬৫০, শাক সবজি ৯০, তীল ২৫, ভূট্টা ৪০, আখ ১০ হেক্টর পানিতে তলিয়ে গেছে।
এদিকে বাড়ি-ঘরে পানি ঢুকে পানিবন্দি পরিবারগুলো শিশু, বৃদ্ধ ও গবাদি পশুপাখি নিয়ে পড়েছেন চরম বিপাকে। বাড়ি-ঘরে পানি ঢুকে পড়ায় তাদের মধ্যে বিশুদ্ধ পানি, জ্বালানি সংকট দেখা দিচ্ছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার জন্য সরকারি সহায়তা হিসেবে ২৩ টন চাল ও নগদ ৩৯ হাজার টাকা এসেছে । আমরা স্থানীয় সংসদ সদস্য ও তথ্য প্রতিমন্ত্রী আলহাজ ডা. মুরাদ হাসান এমপির নির্দেশে ইতিমধ্যে বিভিন্ন ইউনিয়নের বন্যা কবলিত মানুষের বাড়ী-বাড়ী গিয়ে ত্রান বিতরন করা হয়েছে এবং ত্রান বিতরনের কাজ চলমান আছে। এ উপজেলার বন্যা কবলিত প্রতিটি পরিবারের মাঝে পানি না কমা পর্যন্ত ও পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমাদের এ ত্রান বিতরন অব্যাহত থাকবে।
উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্ল­াহ আল মামুন বলেন, চলতি বন্যায় উপজেলায় প্রায় ২ হাজার হেক্টর বীজতলা ফসলি জমি বন্যার পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে। পানি এভাবে বৃদ্ধি পেলে আরো বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ক্ষতিগ্রস্থ কৃষকেরা সরকারী ভাবে ভতুর্কি পাবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।